ফিচার স্থাপত্য-নিদর্শন

১২০০ বছরের পুরোনো মসজিদের খোঁজ পাওয়া গেল ইসরাইলের মরুভূমিতে

ইসরাইলের নেগেভ মরুভূমিতে প্রায় এক হাজার দুইশ’ বছরের পুরোনো এক মসজিদের খোঁজ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। জানা যায়, তৎকালীন বিশ্বের বহুল পরিচিত ও জনপ্রিয় মসজিদগুলোর মধ্যে এটি ছিলো অন্যতম।  সপ্তম কিংবা অষ্টম শতাব্দীর এ মসজিদটির খোঁজ মেলে ইসরাইলের বেদুইনদের শহর রাহাতের নিকটস্থ নেগেভ মরুভূমিকে। ইসরাইলের প্রত্নতাত্ত্বিক কর্তৃপক্ষ (আইএএ) জানায়, সেখানে নির্মাণকাজ করার সময় এ মসজিদের অবশেষটুকুর খোঁজ পান প্রত্নতত্ত্ববিদরা।

উপরিভাগ উন্মুক্ত চতুষ্কোণ এ মসজিদটির সামনে একটি মেহরাব রয়েছে। মসজিদটি দক্ষিণমুখী, যা মুসলমানদের পবিত্র শহর মক্কার বরাবর।  প্রত্নতাত্ত্বিক বিভাগের খনন পরিচালক জন সেলিগম্যান ও শাহার জুর বলেন, প্রায় ১২০০ বছরের পুরোনো এ মসজিদের খোঁজ পাওয়ার ঘটনাটি বিশ্বের বিরল আবিষ্কারগুলোর মধ্যে অন্যতম। মসজিদটির বৈশিষ্ট্য দেখলেই বোঝা যায় যে, সে সময় মসজিদ ভবনটি কোন কোন কাজে ব্যবহার করা হত।

গাইদিওন আভনি নামে এক ইসলামী ইতিহাস বিশেষজ্ঞ জানান, যে সময় ইসরাইলে ইসলামের প্রচারকরা যান, সে সময়েই এ মসজিদটি নির্মাণ করা হয়। যারা এ মসজিদটির খোঁজ বের করেছেন, তারা অবশ্যই ইসলামের ইতিহাসে অবদান রেখেছেন।

সৌজন্যে : সময়টিভি

Comment

লেখক পরিচিতি

জাহিদ হাসান মিলু

আমি জাহিদ। সরকাারি কাগজপত্রের জাহিদুল ইসলাম থেকে বেসরকারি কাগজপত্রে জাহিদ হাসান মিলু- নামের এই বিচিত্র পরিবর্তনের পেছনে একটা মিষ্টি গল্প আছে।
জন্মেছি গোপালগঞ্জ জেলার অখ্যাত গ্রাম প্রশন্নপুরে, ১৯৯৬ সালের ডিসেম্বরে। কী এক বিশেষ কারণে যেন কাগজকলমে বয়েস কমিয়ে আমাকে আরও তিনবছরের ছোটো করে রাখা হয়েছে। বাবা মা দুজনেই অক্ষর না শিখেও আমার জীবনের শ্রেষ্ঠতম স্বাক্ষর হয়ে আছেন।
অবুঝ বয়েসে পারিবারিক স্বপ্নের কারণে ভর্তি হতে পেরেছিলাম মাদ্রাসায় , আলহামদুল্লিলাহ। জীবনের সবথেকে বড় পারিবারিক গিফ্ট ছিল এটা আমার জন্য। কুরআন পড়তে শিখলাম, মুখস্থ করতে পারলাম। অর্থ জানলাম এবং ব্যাখ্যাও পড়লাম।
আমাদের পাড়ার মাদ্রাসা কুলিয়ার ভিটায় পড়ার সময় ধর্মের প্রতি আমাদের ভেতরে যে বীজটা রোপিত হয়েছিল, সেটা ডালাপাল মেলে খোলা হাওয়ায় বেড়ে ওঠার সুযোগ পায় প্রাণের প্রতিষ্ঠান এরাবিল মডেল মাদ্রাসায়। তারপর? তারপর আর কি- এখন পড়াশোনা করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগে।
দায়ী হওয়ার স্বপ্ন আমার সবথেকে বড় স্বপ্ন। স্বপ্নটি পূরণ করতেই পড়ছি, শুনছি, দেখছি, শিখছি এবং অপেক্ষা করছি।