ভিডিও

পিতা-মাতা আমাদের জন্য কী করেছেন, আর আজ আমরা কী করছি?

ওস্তাদ নোমান আলী খান একটি লেকচারে একটি ঘটনা শুনিয়েছেন। তিনি বলছিলেন, আমার শিক্ষক আমাকে একটি ঘটনা শুনিয়েছিলেন। ঘটনাটা ঠিক এমন- একজন বাবা তার দুই বছরের ছেলেকে নিয়ে একটি পার্কে হাটছিল। ছেলেটি একটি কাক দেখে বললো বাবা এটা কী?



বাবা বললো এটা হচ্ছে কাক। ছেলেটি আবার জিজ্ঞাসা করলো বাবা আবার উত্তর দিলো এটা হচ্ছে কাক। ছেলেটি আবার একই প্রশ্ন করলো বাবা আবার একই উত্তর দিলেন এটা হচ্ছে একটা কাকা। এই ভাবে ছেলেটি ১০ মিনিট বাবাকে একই প্রশ্ন করে গেলো আর বাবা একই উত্তর দিয়ে গেলেন। বাবা ছেলেকে বাবায় ফিরে গিয়ে একটি ডায়রিতে লেখে রাখলেন, আজ আমার ছেলে একটি কাক দেখে ৩০ বার প্রশ্ন করেছে এটা কী? আর আমি ৩০ বার উত্তর দিয়েছি এটা হচ্ছে একটা কাক। এটা ছিল পৃথিবীর সব থেকে সুন্দর একটি জিনিস।

৩০ বছর পর ছেলের বয়স যখন ৩২ বছর। বাবা ছেলেকে জিজ্ঞাসা করলো এখনকি তোর কাছে আসতে পারি? ছেলে বললো এখন দেখা করার সময় না।


একটিবার ভাবুন প্লিজ! আমাদের পিতা-মাতা আমাদের জন্য কী করেছেন, আর আমরা এখন তাদের জন্য কী করছি?


বাবা বললেন আমাকে ১০ মিনিট সময় দাও তাহলেই চলবে। বাবা ছেলের সাথে গাড়িতে করে বের হলেন এবং একটি পার্কে গেলেন, বাবা ছেলে এক সাথে হাট ছিলেন, বাবা ছেলেকে জিজ্ঞাসা করলো এটা কী? ছেলে বললো তুমি কি আসলেই চানতে চাও এটা কি? এটা হচ্ছে কাক। বাবা আবার জিজ্ঞাসা করলো এটা কী? ছেলে এবার রেগে গিয়ে বললো আপনি কি দেখতে পাচ্ছ না এটা কী?  এটা হচ্ছে কাক।

আমি তো গত মাসেও আপনাকে নতুন চশমা এনে দিয়েছি। বাবা আপনি কেন এতো জটিল? আমি বুঝতে পারছি না সমস্যাটা কোথায়? আমি অনেক ব্যাস্ত আপনি কি বলতে চান দয়া করে বলুন।বাবা তার ডায়রি খুলে বললো আজ থেকে ৩০ বছর আগে ঠিক এমন একটা ঘটনা ঘটেছিল। আমরা এই পার্কে হাটছিলাম। তুমি একটি কাক দেখে আমাকে বলে ছিলে বাবা এটা কি? আমি বলেছিলাম এটা কাক। তুমি আমাকে একে এসে ৩০ বার প্রশ্ন করেছিলে আর আমি হেসে হেসে উত্তর দিয়ে ছিলাম। আর এখন তুমি দ্বিতীয়বারও উত্তর দিতে পারছ না। আসলে আমরা আমাদের পিতা-মাতাকে কি দিচ্ছি?

একটিবার ভাবুন প্লিজ! আমাদের পিতা-মাতা আমাদের জন্য কী করেছেন, আর আমরা এখন তাদের জন্য কী করছি?

Comment

লেখক পরিচিতি

আবদুল্লাহ মারুফ

আমি আবদুল্লাহ মারুফ। বর্তমানে অধ্যয়নরত আছি আল বায়ান অ্যারাবিক লানিং সেন্টারে। পাশাপাশি নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি হেরার জ্যোতি ও মাসিক ঘাসফড়িঙ -এর। পড়াশুনা, লেখালেখি আর ঘুরে বেড়ানো এই আমার ছোট্ট জীবন। ইসলাম প্রতিদিনের সাথে আছি কন্ট্রিবিউটিং রাইটার হিসেবে।

কমেন্টস করুন