ফিচার বই

দুই মলাটে ২৮৯ জন মনীষীর জীবনীতথ্য

বই পরিচিতি : ইসলামে শ্রেষ্ঠ যাঁরা। এই বইটিতে রয়েছে মহাকালের মহা মনীষীদের সংক্ষিপ্ত জীবনালেখ্য। এদের কেউ সাহাবি, তাবেয়িন, মুজাহিদিন, উলামা, খলিফা, কবি- সাহিত্যিক ও মহীয়সী নারীবৃন্দ। বইটিতে এই ব্যক্তিত্বদের জীবনের সারসংক্ষেপ তুলে ধরার চেষ্টা করা হয়েছে। যেমন, নাম, উপনাম, উপাধি, জন্ম-তারিখ, বাণী চিরন্তন, তাদের নিয়ে অন্যের মন্তব্য কিংবা সাহাবি হয়ে থাকলে রাসূল (সা.) থেকে তার বর্ণিত উল্লেখযোগ্য একটি হাদিস। সর্বোপরি তাদের জীবনীতথ্য বর্ণনার আপ্রাণ চেষ্টা করা হয়েছে। যাতে করে পাঠক দুই মলাট খোলা মাত্রই এক নিঃশ্বাসে মনীষীদের জীবনী পড়ে দম নিতে পারেন।

প্রকাশক যা বললেন : এই গুরুত্বপূর্ণ অনুবাদকর্মটি পাঠকের হাতে তুলে দিতে পেরে একজন প্রকাশক হিসেবে আমি খুবই আনন্দিত। দৃষ্টিনন্দন প্রচ্ছদ, উৎকৃষ্ট মুদ্রণ, অফসেট কাগজ ও মজবুত বাঁধাইয়ের মোড়কে বইটি তুলে ধরার চেষ্ট  করেছি। কোথাও কোনো মুদ্রণপ্রমাদ পরিলক্ষিত হলে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো।

প্রকাশনা প্রতিষ্ঠান : বাংলাদেশে বইটি প্রকাশ করেছে, আকিক পাবলিকেশন্স-এদারায়ে কুরআন। প্রকাশনির ঠিকানা ১১/১ ইসলামী টাওয়ার, বাংলাবাজার ঢাকা। ফোন নাম্বার : ৯৫৮৯৮৫২ ও ০১৭২৪-৬০৪১৩৬। প্রকাশনি বইটি প্রথম প্রকাশ করেছে ২০১৫ সালে।

মূল লেখক : মিশরের স্বনামধন্য লেখক মুহাম্মাদ সাঈদ মুরসির অনবদ্য রচনা উযামাউল ইসলাম গ্রন্থটি একটি মূল্যবান গ্রন্থ। প্রাজ্ঞ এ লেখক মাত্র ৫১২ প্রষ্ঠা এ বইয়ে ২৮৯ জন বরেণ্য মনীষীর জীবনীর সারনির্যাস তুলে ধরেছেন অসামান্য দক্ষতায়। মোটা দাগে তিনি চিহ্নিত করে দিয়েছেন তাদের সোনালী জীবনের স্বীকৃত কীর্তিগুলোকে। এ কথা বললে অত্যুক্তি শোনাবে না যে, তিনি গ্রন্থটির প্রতি এক পৃষ্ঠায় একশ পৃষ্ঠা অধ্যয়নের সার কথা তুলে ধরেছেন।



অনুবাদক : বিদগ্ধ লেখক ও অনুবাদক মুফতি ফজলুদ্দীন শিবলী। তিনি তাহফিজুল কুরআনিল কারীম মাদরাসার সিনিয়র শিক্ষক এবং  প্রিয়াঙ্গন জামে মসজিদ, মিরপুর, ঢাকার খতীব। এছাড়া তিনি বাংলাদেশ বেতারের ভাষ্যকার। বইটির বাঙ্গানুবাদ করে বাংলাভাষী পাঠকমহলকে কৃতজ্ঞতার নাগপাশে জড়িয়ে নিয়েছেন। দীর্ঘ দুই  যুগেরও অধিক সময় ধরে সাহিত্যচর্চা করে তিনি একজন সফল অনুবাদক হিসাবে পাঠকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।

অনুবাদকের অনুভূতি : আমি বই লেখেছি, অনুবাদ করেছি কিন্তু অনেক দিন থেকেই আমার মাঝে একটা বিষয় কাজ করছিলো যে, আমাদের যারা শ্রেষ্ঠ তাদের একটা জীবনী লিখবো। কোনো একজন ব্যক্তির বড় জীবনী পড়ার সময় এখন আর মানুষের নেই। তাই অনেকের জীবনী এক মলাটে করার ইচ্ছাটাই আমার ছিল। আমি অনেক খুঁজছিলাম, হঠাৎ আমি একদিন উযামাউল ইসলাম বইটি হাতে পেলাম। আমি বইটি পেয়েই অনুবাদের কথা ভাবলাম এবং অনুবাদ করে ফেললাম। এমন একটা বই অনুবাদ করতে পেরে আমি নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করি। আশা করছি পাঠকও অনেক উকৃত হচ্ছেন এবং হবেন। এই ধরণের কাজ পাঠকদের জন্য যেন আরো বেশি বেশি করতে পারি আল্লাহর কাছে সেই কামনা করি।

রকমারি.কম থেকে এই বইটি কিনতে প্লিজ ক্লিক করুন এই লিঙ্কে…

 

Comment

লেখক পরিচিতি

মুজ্জামমিলুল হক

আগাগোড়া মাদরাসায় পড়ুয়া একজন মানুষ। লেখালেখি এবং সাংবাদিকতায় উচ্চ আকাশে উড়ার স্বপ্ন দেখেন তিনি। লিখেনও সিদ্ধহস্ত। ইসলাম প্রতিদিনের সাথে আছেন কন্ট্রিবিউটিং রাইটার হিসেবে। কাজ করছেন বেশ কয়েকটি বিষয়ে। প্রডাক্ট এবং প্লেস রিভিউয়ে মুজ্জামমিলুল হকে দক্ষতা নজর কারা।

কমেন্টস করুন