আন্তর্জাতিক সংবাদ

৫ বছরের অন্ধ শিশু রেডিও শোনে পুরো কোরআন মুখস্থ করল

কোরআন মুখস্থ

হুসাইন মোহাম্মদ তাহির নামে এক পাঁচ বছরের অন্ধ বাচ্চা একটি রেডিওর সহায়তায় পুরো কোরআন মুখস্থ করেছে। জন্মের পর থেকেই সে অন্ধ ছিল। তিন বছরের ব্যবধানে তিনি পবিত্র কোরআন মুখস্থ করেছে।

সে জেদ্দায় তাঁর পিতামাতার সাথে থাকেন। যেহেতু সে টেলিভিশন দেখতে পাচ্ছিল না, তাই তার বাবা তাঁর জন্য একটি রেডিও কেনার সিদ্ধান্ত নেয়। যখন তার বাড়িতে রেডিও আসলো তখন থেকেই সে কোরআন শুনতে শুরু করে।

হুসাইনের পিতা মুহাম্মদ তাহির বলেন, তিনি এমন একটি চ্যানেল স্থির করে দেন, যেটিতে শুধু পবিত্র কোরআন তিলাওয়াত হয়। তিনি চেয়েছিলেন তার ছেলের পবিত্র তিলাওয়াত শোনার অভ্যাস হোক। এই তিন বছর ধরে, তাহির জানতেন না যে তার ছেলে রেডিওর সহায়তায় পবিত্র কোরআনের ৩০ পারা মুখস্থ করার সাথে জড়িত রয়েছে।

তারা জেদ্দা থেকে মদিনায় স্থানান্তরিত হলে, হসাইন তার বাবাকে মসজিদে নববী দেখতে বললেন। সফরের শর্ত হিসাবে তাঁর পিতার তার কাছে সূরা বাকারা থেকে কয়েকটি আয়াতের তেলাওয়াত শুনতে চেয়েছিল। পুরো সূরার তেলাওয়াত তাহিরকে পুরোপুরি স্তম্ভিত করে দেয়। তাঁর মুখস্তকরণ সম্পর্কে জানতে পেরে, তিনি তাকে আরও শিক্ষক এবং অন্যান্য লোকের কাছে নিয়ে গিয়ে আরও নিশ্চিত হন। এবং এইভাবে তারা হুসাইনের সাফল্য অর্জনের বিষয়টি নিশ্চিত করেছে।

তাহির আরো বলেন, তার ছেলের কৃতিত্ব তাকে তার সমস্যাগুলি সম্পূর্ণরূপে ভুলে যেতে বাধ্য করেছে। ছেলের অন্ধত্ব এবং এক হাতে সামান্য অক্ষমতার এ সমস্যা তাকে বছরের পর বছর ধরে ভোগাচ্ছিল। হুসাইনকে দর্শন শক্তি দেননি, তবে আল্লাহ তাকে দৃঢ় স্মৃতি এবং শ্রবণ শক্তির কয়েকটি বিশেষ ক্ষমতা দিয়েছিলেন।

Comment

লেখক পরিচিতি

তামীম হুসাইন শাওন

তামীম হুসাইন শাওন— তরুণ মিডিয়াকর্মী হিসেবে পরিচিত। ঢাকার অদুরে দোহার উপজেলার বাসিন্দা। প্রাথমিক শিক্ষাজীবন শুরু গ্রামের স্কুল থেকে। ১০ বছর বয়সে নিজ ইচ্ছায় ইসলামী শিক্ষা শুরু করেন গ্রামের মাদরাসাতে। এরপর দীর্ঘ ৮ বছরের শিক্ষা জীবন কাটান গাজীপুরের একটি মাদরাসায়। ২০১৮ সালে যাত্রাবাড়ী মাদরাসা থেকে দাওরা হাদীস (মাস্টার্স) সম্পন্ন করেন। ২০১৯ সালে ইসলামী আইন নিয়ে গবেষণা (মুফতি কোর্স) সম্পন্ন করেন। কওমি মাদরাসায় অধ্যায়নরত অবস্থায় জেনারেল শিক্ষায় পর্যায়ক্রমে JDC, SSC ও HSC সম্পন্ন করেন।
২০১০ সালে মিজান জামাতে লেখাপড়ার কালে 'দৈনিক আমার দেশ' পত্রিকায় মতামত প্রকাশের মধ্যদিয়ে লেখালেখি বা সাহিত্য চর্চা শুরু করেন। এরপর সাপ্তাহিক ও মাসিক পত্রিকায়ও তার বেশকিছু লেখা প্রকাশ হয়েছে। ২০১৮-১৯ পর্যন্ত জাতীয় অগ্রযাত্রা ও অগ্রযাত্রা২৪.কম-এ স্টাফরিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। শিক্ষাজীবন চলাকালেই এই তরুণ আলেম ইসলামী মিডিয়ার প্রয়োজনীয়তা অনুভব করেন। ২০১৭ সালের ডিসেম্বরে ইউটিউব চ্যানেলের মাধ্যমে ইসলামী মিডিয়ায় কাজ শুরু করেন। যার মাধ্যমে এখন উপস্থাপনা ও সাংবাদিকতার কাজ করে যাচ্ছেন। তিনি ইতিমধ্যে Lal Sobuj Multimedia ও QURAN amar VALOBASHA নামে দুটি ইউটিউব চ্যানেল পরিচালনা করছেন। এছাড়াও সমকালীন২৪.কম নামে একটি নিউসপোর্টালের সম্পাদক হিসেবে আছেন। গ্রাফিক্স ডিজাইন ও ভিডিও এডিটিং-এ তার দক্ষতা রয়েছে। এছাড়া যুক্ত আছেন ইসলাম প্রতিদিনের স্টাফ রিপোর্টার হিসেবে।