ফিচার বই ভিডিও

ব্যতিক্রম ধারার সীরাতগ্রন্থ—  ‘বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সা.)’

Featured Video Play Icon

রাসুলকে (সা.) অনুসরণ করা এবং তাঁর জীবন সম্পর্কে জানা প্রত্যেক মুমিন-মুসলমানের ঈমানী দায়িত্ব। আল্লাহ রাব্বুল আলামীন পবিত্র কুরআনে ইরশাদ করেছেন, ‘আল্লাহর রাসুলের মাঝে তোমাদের জন্য রয়েছে ভালো ভালো উদাহরণ।’ (সুরা আহযাব, আয়াত : ২১)

সীরাত—রাসুল (সা.)-এর জীবনের উজ্জ্বল প্রতিচ্ছবি। সীরাতগ্রন্থ পাঠের মাধ্যমে রাসুলকে (সা.) না দেখেও তাঁর অসাধারণ জীবন সম্পর্কে বেশ সুন্দর ধারণা পাওয়া যায়। জ্ঞান অর্জনের পাশাপাশি অনুসরণ করাও সহজ হয়। পৃথিবীতে মানুষ যতটা নিখুঁত হতে পারে নিঃসন্দেহে রাসুল (সা.) তা-ই ছিলেন। কিন্তু এটা সত্য যে, তিনি ছিলেন মানুষ। মানুষ হিসেবে জীবন চলার পথে অনেক সংকট ও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন তিনি এবং সব সংকট ও চ্যালেঞ্জ জয়ও করেছেন।

ব্যতিক্রম ধারার সীরাতগ্রন্থ বি স্মার্ট উইথ মুহাম্মাদ (সা.)। গ্রন্থটি মূলত ড. হিশাম আল-আওয়াদি রচিত বিখ্যাত ইংরেজিগ্রন্থ Muhammad : How He Can Make You Extra-Ordinary-এর বাংলা অনুবাদ। ড. হিশাম আল-আওয়াদির জন্ম ‍কুয়েতে। পড়াশোনা করেছেন ইতিহাস, রাজনীতি, আন্তর্জাতিক সম্পর্ক ও যোগাযোগ বিষয়ে। পিএইচডি ডিগ্রিধারী এই গবেষক একসময় অধ্যাপনা করেছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে। বর্তমানে তিনি আমেরিকান ইউনিভার্সিটি অফ কুয়েতে ইতিহাসের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

বইটি পড়ে একজন পাঠক জানতে পারবেন— কেমন ছিলেন শিশু মুহাম্মাদ (সা.), কীভাবে কেটেছে নবী মুহাম্মাদের কৈশোর। নবুওয়াত প্রাপ্তির আগে কেমন ছিলেন যুবক মুহাম্মাদ (সা.)। এ ছাড়া বইটিতে ইসলাম ও রাসুলের (সা.) জীবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আত্ম-উন্নয়নমূলক বিভিন্ন বিষয়ও সন্নিবেশিত হয়েছে। বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী বিখ্যাত এ গ্রন্থটি বাংলাতে অনুবাদ করেছেন মাসুদ শরীফ। বইটি সম্পাদনা করেছেন আবু সাঈদ আল-আযহারি এবং নাজিব মাহমুদ।

গোটা বইটিকে মোট আটটি ভাগে সাজানো হয়েছে। প্রথম ভাগ বা অধ্যায়ে আলোচিত হয়েছে মুহাম্মাদ (সা.)-এর শিশুকাল। দ্বিতীয় ভাগ বা অধ্যায়ে তুলে ধরা হয়েছে মুহাম্মাদ (সা.)-এর পরিবারের পরিচিতি। তৃতীয় ভাগ বা অধ্যায়ে আলোচিত হয়েছে মুহাম্মাদ (সা.)-এর চারপাশ প্রসঙ্গ। চতুর্থ ভাগ বা অধ্যায়ে তুলে ধরা হয়েছে মুহাম্মাদ (সা.)-এর কৈশোর। পঞ্চম ভাগ বা অধ্যায়ে আলোচিত হয়েছে তরুণ মুহাম্মাদ (সা.)। ষষ্ঠ ভাগ বা অধ্যায়ে তুলে ধরা হয়েছে চল্লিশের কোঠায় মুহাম্মাদ (সা.)। সপ্তম ভাগ বা অধ্যায়ে আলোচিত হয়েছে পঞ্চাশের কোঠায় রাসুল (সা.)। আর অষ্টম ভাগ বা অধ্যায়ে যুক্ত করা হয়েছে ‘আপনার মিশন শুরু’ শিরোনামের অনন্য একটি আয়োজন।

বইটি সম্পর্কে লেখক ড. হিশাম আল-আওয়াদি লিখেছেন, ‘জীবনে যারা বিশেষ কিছু হতে চান, এই বইটি তাদের জন্য। বইটির পরতে পরতে রাসুল (সা.)-এর জীবনের এমন-সব ঘটনা রয়েছে, যেগুলো মানুষকে অনুপ্রেরণা দেবে দারুণভাবে। অবলীলায় তারা তাকে গ্রহণ করবেন অনুকরণীয় আদর্শ হিসেবে। বইটিতে তার নবী হওয়ার আগের জীবন বেশি গুরুত্ব পেয়েছে। আমরা দেখব শিশুকাল থেকে কীভাবে তিনি নিজের ব্যক্তিত্বকে গড়ে তুলেছেন। টিনএজ বয়সের চ্যালেঞ্জগুলো কীভাবে মোকাবিলা করেছেন। তরুণ বয়সেই কীভাবে সমাজে নেতা হিসেবে আবির্ভূত হয়েছেন। সাধারণত রাসুলের (সা.) জীবনীগ্রন্থগুলোতে যেভাবে বিভিন্ন ঘটনা বর্ণনা করা হয়, এখানে ইচ্ছে করেই সেভাবে বর্ণনা করা হয়নি। এ ছাড়া এই বইয়ে ভাষা অনেকটা ঘরোয়া এবং সাদাসিধে’।

অনুবাদক মাসুদ শরীফ বলেছেন, ‘নবীজি (সা.) কী ছিলেন, তা সবাই কমবেশি জানি। কিন্তু কীভাবে তিনি সেই ‘কী’ হলেন তা জানতে এবং হতে—এই বই হবে আপনার প্রথম ধাপ’।

এ ছাড়া গার্ডিয়ান পাবলিকেশন্সের প্রকাশক নূর মোহাম্মাদ আবু তাহের লিখেছেন, ‘এই বইটির মাধ্যমে এক নতুন ধারায় রাসুলকে (সা.) উপস্থাপন করা হয়েছে। বইটির মাধ্যমে শৈশবের নবীজিকে দেখিয়ে বাবা-মা তার সন্তানকে প্রতিপালনের ধারণা নিতে পারবেন, তরুণরা তাদের আসন্ন চ্যালেঞ্জ মোকাবিলার উপাত্ত খুঁজে পাবেন। উদ্ভূত সমস্যার সমাধানে রাসুল (সা.)-এর স্টাইল যে কেউ নিজের জীবনে প্রয়োগ করার পথরেখা পাবেন। রাসুল (সা.)-এর মতো নিখুঁত ও স্মার্ট হওয়া হয়তো অনেক কঠিন; এই বই আপনাকে অন্তত তার কাছাকাছি নিয়ে যেতে অনুপ্রেরণা জোগাবে’।

বইটি প্রকাশ করেছে গার্ডিয়ান পাবলিকেশন্স। পৃষ্ঠা সংখ্যা ১৪৪। হার্ডকভার ছাপার মুদ্রিত মূল্য ২৫০ টাকা এবং পেপারব্যাক ছাপার মুদ্রিত মূল্য ২২০ টাকা। ২০১৭ সালের নভেম্বর মাসে বইটি প্রথম প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন সালাহউদ্দীন জাহাঙ্গীর। বইটি কিনতে চাইলে কল করুন ০১৭১০ ১৯৭৫৫৮ বা ০১৯৯৮ ৫৮৪৯৫৮  এই নাম্বারে অথবা ভিজিট করুন www.guardianpubs.com এই ঠিকানায়। এ ছাড়া ঘরে বসে বইটি কিনতে চাইলে অর্ডার করতে পারেন রকমারি.কমে

 

Comment

লেখক পরিচিতি

তামীম হুসাইন শাওন

তামীম হুসাইন শাওন— তরুণ মিডিয়াকর্মী হিসেবে পরিচিত। ঢাকার অদুরে দোহার উপজেলার বাসিন্দা। প্রাথমিক শিক্ষাজীবন শুরু গ্রামের স্কুল থেকে। ১০ বছর বয়সে নিজ ইচ্ছায় ইসলামী শিক্ষা শুরু করেন গ্রামের মাদরাসাতে। এরপর দীর্ঘ ৮ বছরের শিক্ষা জীবন কাটান গাজীপুরের একটি মাদরাসায়। ২০১৮ সালে যাত্রাবাড়ী মাদরাসা থেকে দাওরা হাদীস (মাস্টার্স) সম্পন্ন করেন। ২০১৯ সালে ইসলামী আইন নিয়ে গবেষণা (মুফতি কোর্স) সম্পন্ন করেন। কওমি মাদরাসায় অধ্যায়নরত অবস্থায় জেনারেল শিক্ষায় পর্যায়ক্রমে JDC, SSC ও HSC সম্পন্ন করেন।
২০১০ সালে মিজান জামাতে লেখাপড়ার কালে 'দৈনিক আমার দেশ' পত্রিকায় মতামত প্রকাশের মধ্যদিয়ে লেখালেখি বা সাহিত্য চর্চা শুরু করেন। এরপর সাপ্তাহিক ও মাসিক পত্রিকায়ও তার বেশকিছু লেখা প্রকাশ হয়েছে। ২০১৮-১৯ পর্যন্ত জাতীয় অগ্রযাত্রা ও অগ্রযাত্রা২৪.কম-এ স্টাফরিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। শিক্ষাজীবন চলাকালেই এই তরুণ আলেম ইসলামী মিডিয়ার প্রয়োজনীয়তা অনুভব করেন। ২০১৭ সালের ডিসেম্বরে ইউটিউব চ্যানেলের মাধ্যমে ইসলামী মিডিয়ায় কাজ শুরু করেন। যার মাধ্যমে এখন উপস্থাপনা ও সাংবাদিকতার কাজ করে যাচ্ছেন। তিনি ইতিমধ্যে Lal Sobuj Multimedia ও QURAN amar VALOBASHA নামে দুটি ইউটিউব চ্যানেল পরিচালনা করছেন। এছাড়াও সমকালীন২৪.কম নামে একটি নিউসপোর্টালের সম্পাদক হিসেবে আছেন। গ্রাফিক্স ডিজাইন ও ভিডিও এডিটিং-এ তার দক্ষতা রয়েছে। এছাড়া যুক্ত আছেন ইসলাম প্রতিদিনের স্টাফ রিপোর্টার হিসেবে।